অ্যাফিলিয়েট মার্কেটিং কারা করবেন
Digital Marketing

অ্যাফিলিয়েট মার্কেটিং কারা করবেন?

আমরা অনেকেই  অ্যাফিলিয়েট মার্কেটিং নিয়ে কথা শুনেছেন। তাই অনেকেরই  এ বিষয়ের উপরে আগ্রহটা একটু বেসি, বিশেষ করে টিনেজদের। বুড়ো মানুষ গুলো বাদ দিব কেন তারাও চায় দেখি না খানিকটা টাকা পয়সা ইনকাম করলে মন্দ কি। একটু ডুমেরে দেখা আরকি।

 

আসলে অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

 

আনেকে অনেক কথা বললেও অনেকের কাছেই এ বিষয়টা পরিষ্কার না। আমরা কিভাবেে এ্যাফিলিয়েট করতে পারি কি কি দিয়ে । জিনিসটা আসলে কি।

 

এ্যাফিলিয়েট মার্কেটিং এমন একটা মাধ্যম যেটি বর্তমান বিশ্বে বহুল পরিচিত একটা মাধ্যম যার মাধ্যমে আপনি ওন্যার হয়ে যে কোন পণ্য বিক্রি করতে পারেন।  কিন্তু যারা এ্যাফিলিয়েট করে তাদের লাভটা কি। তারা কেন অন্যের মালা মাল বিক্রি করবে। কোন কারনত আছে। এর কারণ হচ্ছে ওই কোম্পানিগুলো মালা মাল বিক্রি হওয়ার ফলে একটা কমিশন বা অ্যাফিলিয়েট কারা ভদ্র মহাদয়দের দিয়ে থাকে উক্ত কম্পানি। এর মাধ্যমে যে মালামাল বিক্রি করেছে তাকে লাভের একটা অংশ প্রদান করে। এটা মালের বা পণ্যের ধরন দেখে উক্ত কম্পানি তাদের একটা কমিশন তালিকা দিয়ে থাকে।

 

আমরা মূলত  অ্যাফিলিয়েট বলতে অ্যামাজন, আলিবাবা, ক্লিকব্যাং , ইবে, ইত্যাদি কে  বুঝে থাকি। যার মাধ্যমে আমরা তাদের পণ্য বিক্রি করে তাদের কাছ থেকে একটা কমিশন ইনকাম করি।

 

আপনি চাইলে অনেক ভাবে ইনকাম করতে  পারেন। যেমন আপনার একটা ওয়েবসাইট আছে। ইউটিউব চ্যানেল  আছে। তাহলে এর মাধ্যমে আপনি উক্ত কম্পানির পণ্যের বিবরণ দেখাতে পারেন।

 

অনেকেই প্রশ্ন করে আমি কি আফিলিয়েট করতে পারব।

 

সহজ কথায় বলতে গেলে  অ্যাফিলিয়েট বলতে কারো হয়ে কোন পণ্য বিক্রি করা কে বুঝাচ্ছে। এখন আপনি যদি কারো পণ্য বিক্রি করে থাকেন। আপনার মাধ্যমে কারো পণ্য বিক্রি হয়ে থাকে এবং উক্ত প্রতিষ্ঠানের কাছ থেকে আপনি কিছু সম্মানী পেয়ে থাকেন এটাই হচ্ছে আফিলিয়েশন।

 

আমরা যেহেতু বাঙালি যদি বলে থাকি জিনিসটা দালালি তাহলে হয়তো অনেকের কাছে বিষয়টা ক্লিয়ার হয়ে যাবে। অনেকেই বলতে পারে ভাই আপনি কি দালালি করেন। প্রশ্ন থাকে, বোকার না ভাই আমি আফিলিয়েট মার্কেটিং করি। এটা কি স্মার্ট ওয়াড  অনেকের কাছে ভালো লাগে বলতে শুনতে কাজ করতে একটু খুশিতে ঠেলায়। এই আর কি।

 

হে আপনি পারবেন এ্যাফিলিয়েট আপনি না পারলে আর কে পারবে। আপনি যেহেতু এই আটিকেলে ক্লিক করছেনা। আপনার কিছু না কিছু ইন্টারেস্ট আছে এই বিষয়ে। তবে আপনার একটা ওয়েব সাইট থাকতে হবে নাহলে ইউটুব চ্যানেল থাকতে হবে। তাহলে এটা আপনার জন্য করা সহজ হবে। ডাল নাই তলোয়ার নাই নিধিরাম সরসার হলে হবেনা ভাই। আপনাকে  আগে পিপারেসণ নিতে হবে এ্যাফিলিয়েটের জন্য।

অ্যাফিলিয়েট মার্কেটিং কারা করবেন

 

যাদের মূলত ওয়েবসাইট আছে ওয়েবসাইটের ভাল ভিজিটর আছে ভালো  কনটেন্ট আছে ইউটিউব চ্যানেল আছে তারা মূলত এখন এ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য বেশি উপযোগী। কেননা আপনি একটা প্রোডাক্ট  পরিচিতি দিবেন আপনার সাইটে অথবা আপনার ইউটিউব চ্যানেলে। যার মাধ্যমে সে ওই প্রোডাক্ট দেখে একটা স্বচ্ছ ধারণা অর্জন করবে এবং ওই  পণ্য টা যা আসে কিনতে চায় তার সম্পর্কে বিস্তর ধারণা দেওয়া থাকবে। এবং তার ইউটিউব চ্যানেলে সুন্দর ভিডিও ক্রিয়েট করা থাকবে যার মাধ্যমে একজন লোক  দেখে পণ্যটা কেনার আগ্রহ বোধ করবে।

 

আপনার কি কোন ভালো  ওয়েবসাইট আছে অথবা ইউটিউব চ্যানেল আছে যার মাধ্যমে আপনি তা করতে পারেন। যদি না থাকে তাহলে স্মার্ট  ভাবে আপনি ব্যবসা করতে পারবেন না এটা আপনার জন্য না। কেননা অনলাইনে স্মার্ট ভাবে বিক্রি করার জন্য কিছু না কিছু প্ল্যাটফর্ম আপনার থাকতে হবেই।

 

মোন খারপের কিছুই নেই। মানুষ একদিনে সব করেনা আস্তে আস্তে করে। আপনি একদিনে বড় হননি । ধিরে ধিরে হয়েছেন। ঠিক তেমনি আপনি আপনার মত করে এগিয়ে যান। আপনি ও পারবেন। আর ভাই আপনি না পারলে আর কে পারবে। এই বিশ্বাস রাখেন। আপনি পারবেন আপনার বিশ্বাস আপনাকে বড় করবে। ভাই।