আফিলিয়েট মার্কেটিং আসলে কি
Business Digital Marketing

আফিলিয়েট  মার্কেটিং আসলে কি?

আফিলিয়েট  মার্কেটিং আসলে কি?

অনেকের মনে প্রশ্ন জাগে এফিলিয়েট মার্কেটিং কি আসলে কি। এটার কাজ কি এটাতে কিভাবে টাকা উপার্জন করা যায়। অনেকের মনে ঘুরপাক খায় কারণ আমরা অনেককেই বলতে শুনেছি ভাই আপনি কি করেন। তার উত্তরের  রিপ্লাই পেয়েছি আমি আফিলিয়েট করি।

অ্যাফিলিয়েট আসলে কি

অ্যাফিলিয়েট এমন একটা মাধ্যম যার মাধ্যমে যে কোন পণ্য সেটা ভিজুয়াল  বা নন ভিজুয়াল প্রডাক্ট বা কোন সেবা হতে পারে। এর সব কিছুই এই এফিলেয়েটের আওতাধীন। কোন কিছুকেই আমরা অ্যাফিলিয়েট এর বাইরে ধরতে পারি না।  অ্যাফিলিয়েট এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার পণ্য সেবা আপনার নিজস্ব মার্কেটিং ছাড়া খুব তারা তারি আমরা ভোক্তার দ্বারপ্রান্তে পৌঁছে দিতে পারেন। এর প্রচলন ইউরোপ আমেরিকাতে অনেক আগ থেকে হলেও আমাদের দেশে এর প্রচলন খুবই কম। আমরা  একে সংক্ষেপে মার্কেটিং প্রসেস ও বলতে পারি।

অ্যাফিলিয়েট এর মূল  প্রতিপাদ্য বিষয় কি

অ্যাফিলিয়েট এর  মূল বিষয়টা হচ্ছে পণ্য সেবা বিক্রয় করা এবং কম্পানির  ইনকাম জেনারেট করা যার মাধ্যমে নিজের ইনকাম জেনারেট করা। আসেন তাহলে আমরা একটা উদাহরণের মাধ্যমে মূল বিষয়টা ক্লিয়ার হয়নি। যেমন ধরে techbrains.com.bd  কে একটা অনলাইন পণ্য বেচাকেনার সাইট যদি ধরি তাদের পণ্য পরিষেবা বিষয়গুলো যদি দেখি তাহলে  আমরা কি দেখব। আমরা দেখব কাস্টমার দোকানে যাবে পণ্য পছন্দ হবে তারপর হয়তো কিনবে। কিন্তু বর্তমান বা আধুনিক বিশ্বে এর ভিন্নতা অন্য রকম ভাবে দেখতে পাই। কেননা অনলাইনে বেচাকেনার ক্ষেত্রে কোন রকম দোকান বা অন্য কোন সেবা প্রদানকারী স্থান দৃশ্যমান হয় না আবার অনেক ক্ষেত্রে দৃশ্যমান হয়ে থাকে জেমন অ্যামাজনের মতো বড় বড় প্রতিষ্ঠান। techbrains.com.bd  তাদের পণ্য সহজে বিক্রি করার জন্য অ্যাফিলিয়েট প্রোগ্রাম অফার করে থাকে। যার মাধ্যমে আপনি তার হয়ে উক্ত প্রতিষ্ঠানের হেয়ে পণ্যর মার্কেটিং করে থাকেন। একে আপনি বলতে পারেন বিনা পুঁজিতে মার্কেটিং।  কেননা এখানে আপনার কম্পানির মার্কেটিং এর তেমন কোন দরকার নেই আপনার হয়ে অন্যরা মার্কেটিং করবে। এটি হচ্ছে আফিলিয়েট মার্কেটিং এর বিশেষ সুবিধা।

অ্যাফিলিয়েট কিভাবে নেওয়া যায়

এটা খুবই সহজ একটা মাধ্যম এর জন্য আপনাকে হয়তো আথরিটি গেইন করতে হবে ভালো ওয়েবসাইট থাকতে হবে না হলে ইউটিউব চ্যানেল থাকতে হবে ভালো সার্ভিস প্রদানকারী হতে হবে যাতে আপনার কথায় অনেকে প্রভাবিত হয় এমন হতে হবে। তাহলে আপনি আফিলিয়েটের মাধ্যমে ইনকাম করতে পারবেন।   মূলত যে কোম্পানি গুলো এফিলিয়েট প্রোগ্রাম অফার করে থাকে তারা মূলত দেখে থাকে। অপনি তদের অ্যাফিলিয়েট লিংক এর মাধ্যমে তাদের পণ্য বা সেবা ঠিকভাবে সেল করতে সক্ষম কিনা সে জন্য আপনার কি কি আছে। এজন্য প্রাথমিক পর্যায়ে অ্যাফিলিয়েট দেয়ার ক্ষেত্রে তারা অনেক ক্ষেত্রে যাচাই বাছাই করে থাকে। আপনি যদি কোনো অথরিটি  থেকে থাকে। তাহলে এটা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে। আপনার যদি অথরিটি থাকে তাহলে খুব সহজে আপনি অ্যাফিলিয়েট লিঙ্ক নিয়ে কাজ করতে পারেন।

অ্যাফিলিয়েট মাধ্যম কিভাবে কাজ করে

ধরুন আপনি অ্যামাজন এর একটি পণ্য আপনার মাধ্যমে বিক্রি করলেন সে ক্ষেত্রে অ্যামাজন দেখবে বা শনাক্ত করবে আপনার মাধ্যমে অ্যামাজনে থেকে পণ্য ক্রয় করেছে এবং উক্ত পণ্য ক্রয় করার জন্য আপনাকে তারা তাদের কমিশন স্ল্যাব অনুযায়ী কমিশন দিয়ে থাকবে। মূলত এভাবেই অ্যাফিলিয়েট মাধ্যম গুলো কাজ করে থাকে। আপনি অন্যের হয়ে অন্যের পণ্য নিজে মার্কেটিং করে বিক্রি করা অ্যাফিলিয়েট এর একটা মাধ্যম।  আবার যেমন আপনি অনেক ক্ষেত্রে দেখে থাকবেন কোন এক ভাই ফেসবুক গ্রুপে রি কমেন্ট করছে অমুক ওয়েব হোস্টিং খুবই ভালো আপনি চাইলে এটা নিতে পারেন এবং আপনি যদি আমার রেফারেন্সে আমার প্রোমো কোড ব্যবহার করেন তাহলে ৩০% পর্যন্ত ডিস্কাউন্ট পেতে পারেন। এটা একটা অ্যাফিলিয়েট মার্কেটিং যার মাধ্যমে সে প্রোমো কোড এর মাধ্যমে ওয়েব হোস্টিং সেল করার মাধ্যমে প্রফিট গেইন করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং এমন একটা মাধ্যম যার মাধ্যমে কোন পণ্য বা সেবা খুব সহজেই  অথরিটি গেইন এর মাধ্যমে বিক্রি করা সম্ভব যার ফলে উক্ত অ্যাফিলিয়েট প্রদানকারী কোম্পানির কাছ থেকে একটা কমিশন পেতে পারি  বিক্রির মাধ্যমে। তাইতো বর্তমান সময়ে অ্যাফিলিয়েট মার্কেটিং প্রদান কারি ও অ্যাফিলিয়েট প্রমোট কারির সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এইজন্য এখন অনেককেই অ্যাফিলিয়েট মার্কেটার হিসেবে নিজেকে পরিচয় দিয়ে থাকেন।