ইউটিউব মার্কেটিং কি
Digital Marketing Video & Animation

ইউটিউব মার্কেটিং কি?

বর্তমান সময়ের সব থেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হচ্ছে ইউটিউব এর কারন হচ্ছে আমরা মূলত ভিডিও দেখতে ভালবাসি। কিন্ত  ইউটিউব  আমাদের দেশে মোটামুটি বেশ নতুন বিধায় ইন্টারনেট প্রশিক্ষন রিসোর্স এর সংখ্যা খুবি কম। তার পরো ইদানিং আনেক  ইউটিউবার দেখা যাচ্ছে। তবে একটা জিনিসের খুব ঘারতি  যাচ্ছে সেটি হচ্ছে ভাল মানের ইউটিউবার কেন না আমাদের এখানে যে সব ইউটিউবার ভাইজানেরা আছে তারা  একেবারে কোয়ালিটি সম্পন্ন না বললে ভুল হবে তবে তারা যে ধারনের ডিভিও পাবলিশ কের সেটা আনেকের কাছে বোধগম্য না। এর কারণে আমরা ভালো কোন ভিডিও পাচ্ছি না। এর ফলে আমরা ইউটিউব থেকেও সরে আছি বা পিছিয়ে যাচ্ছি। একটা কথা মাথায় রাখতে হবে ইউটিউব একটা পেসাদারির জায়গা। এখন আমরা যদি ইউটিউব কে অপেশাদারি ভাবে কাজে লাগায়, তাহলে ভালো কিছু আশা করতে পারি না।

ইউটিউব মার্কেটিং কি?

আমরা প্রতিনিয়তই দেখে থাকি  ইউটিউব একজন তার পণ্যের প্রচার করছে। এখন দেখা যায় অনেকেই আছে অন্যের প্রোডাক্ট তারা ইউটিউবে রিভিউ করে থাকে এর ভালো মন্দ দিকগুলো তুলে ধরে যার ফলে অনেকেই ওই  পণ্য বা সেবা নিতে আগ্রহ বোধ করে যেমনঃ আমার একটা মাছের খামার আছে। আমি এখন ইউটিউবে প্রমোশন করলাম আমি ভালো জাতের মাছ ভাল জাতের ব্রুট থেকে মাছের পোনা উৎপাদন করি এবং এর বিস্তার বিষয় নিয়ে কথা বললাম আমার ভিডিওতে। এখন কারো যদি আমার ভিডিও ভালো লাগে তাহলে সে ইচ্ছা করলে আমার স্কিনে দেওয়া নাম্বারে অথবা ডিসক্রিপশন লিঙ্ক থেকে আমার ঠিকানা আমার মোবাইল  নাম্বার নিয়ে আমার সাথে যোগাযোগ করতে পারে আমার কাছ থেকে পণ্য কিনতে পারে ইত্যাদি। এটাই মূলত ইউটিউব মার্কেটিং এর একটা মাধ্যম।

 

ভিডিও মার্কেটিং কেন এতটা গুরুত্বপূর্ণ

আমি আগেই বলেছি ভিডিও দেখতে আমার ভালোবাসি প্রতিনিয়তই আমরা অনেক সময় ভিডিও দেখে অতিবাহিত করি  এক সমীক্ষায় দেখা গেছে ভিডিওর মাধ্যমে যদি আমরা কোন জ্ঞান অর্জন করি তাহলে সেটি আমাদের মেমোরিতে  বেশি দিন ধরে স্থায়ী হয়। সেই কারণে একটা জিনিস পড়ার পরেও আমাদের হয়তো মনে নাও থাকতে পারেন। যদি আমরা একটা ভিডিও দেখে থাকি তবে সেই ভিডিওটা আমাদের স্মৃতিতে কার্যকরীভাবে  ভিজুয়ালাইজ হয় এবং অবচেতন মনে আমরা এটার প্রতি ছবি দেখতে পারি। এইজন্য ভিডিওর গুরুত্ব এতোখানি। তারপরও ভিডিও দেখতে আমাদের ভালো লাগে। অনেকে ভাষা না বুঝলেও ভিডিওর অনেক কিছুই আমরা বুঝতে সক্ষম হয়।

 

এটা একটা বেস্ট কমিউনিকেশন স্কিল যার মাধ্যমে আমরা আমাদের যোগাযোগ কে আরো বেশি ত্বরান্বিত করতে পারি। ভিডিও মার্কেটিং এত গুরুত্ব হয়ার কারন হচ্ছে ইউটিউব মনে হতে পারে। ।ইউটিউব মুলত গুগল এর প্রোডাক্ট ছিল না।  এর গ্রহণযোগ্যতা ও চাহিদার কথা বিবেচনা করে গুগোল ইউটিউব কে কিনে ফেলে যার ফলে ইউটিউব এখন গুগলের পণ্য। এখন আমরা বলতে পারি ইউটিউব এর মতো সাইট তো আছে থাকলে কি হবে তারাত আর গুগ্নলের প্রডাক্ট না। তাই তারা এত জনপ্রিয়তা অর্জন করতে পারেনি যেটি গুগল পেরেছে।

এক সমীক্ষায় দেখা যাচ্ছে এখন মানুষ কোন কিছু সার্চ দিতে গুগোল কে প্রথম  বা গুগলের পেজ কে বেছে নিত কিন্তু এখন অধিকাংশ মানুষ ইউটিউবে সরাসরি সারস করতে পছন্দ করে, কোন কিছু খোঁজার জন্য। এ্রতে আমারা একসাথে  দুইটা জিনিস পেয়ে যাচ্ছি একটা হচ্ছে প্রোডাক্ট সম্বন্ধে তার জ্ঞান, দ্বিতীয় সেটা সম্বন্ধে বিস্তার আলোচনা। এবং ইউটিউবের দিন দিন জনপ্রিয়তার কথা মাথায় রেখে গুগল ইউটুবকে কিনে ফেলে।  এবং বর্তমান প্রেক্ষাপটে দেখলে দিন দিন ইউটিউবে সার্চ সংখ্যা বেড়েই চলছে

এখন বলতে গেলে ইউটিউব এমন একটা প্ল্যাটফর্ম যার মাধ্যমে আমরা আমাদের পণ্য ও সেবা ক্রয়-বিক্রয় সংক্রান্ত তথ্য জ্ঞান সম্পর্কিত কোন তথ্য  আনুষঙ্গিক তথ্য ভিজুয়াল এস এর মাধ্যমে উপস্থাপন করতে পারি। যার ফলে ছোট থেকে বড় যে কেউ ইউটিউব কে স্বাচ্ছন্দ্যে শহীত ব্যবহার করতে ভালোবাসে। কোন কিছু জানতে বা জানাতে হয় তাই তো সবার প্রথম ভাললাগার স্থান হচ্ছে ইউটিউব।