এস ই ও অডিট আসলে কেন করা দরকার
Digital Marketing

এস,ই,ও,অডিট আসলে কেন করা দরকার।

যাদের ওয়েবসাইট আছে তারা হয়ত SEO, এর সাথে পরিচিত। আবার যারা SEO এর সাথে পরিচিত তারা হয়ত এই বিষয়টা মানে অডিটের সাথেপরিচিত থাকতে পারেন।

প্রথমত আমরা খেয়াল করি  অডিট আসলে কি। অডিট এমন একটা মাধ্যম যার মাধ্যমে আমরা আমাদের যে বিষয়গুলোর উপর অডিট করতে চাই সে বিষয়গুলোর উপর পুঙ্খানু পুঙ্খ ভাবে অডিট করা হয়  ওই বিষয়ের উপর সমুদয় সকল কিছুই জানতে পারি।অডিট রিপোর্ট আমাদের ওই বিষয়গুলো জানায়।

 

এসইও তে অডিটর এত কেন জরুরি

এসইও তে অডিটর এত কেন জরুরি। আমি তো ভুল বললাম অডিট আসলে কেন জরুরি। সেটা ব্যবসায় হোক, ওয়েবসাইট হোক, সরকারি প্রতিষ্ঠান হক স্কুল কলেজ হোক অডিট এর গুরুত্ব এত কেন বেসি।এর একটা কারণ হচ্ছে অডিট করা মানে একটা বিষয়ের উপর নাড়ি নক্ষত্র বা চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে ওই জিনিসটার পর্যালোচনা করা এক্সপাটের মাধ্যমে। যার ফলে দেখা যায় যে উক্ত কোম্পানিতে উক্ত ব্যবসা প্রতিষ্ঠানে কি কি ঘাটতি আছে। কিসের কমতি আছে। কি বিষয়গুলোর উপর নজরদারি বেশি করা প্রয়োজন সে বিষয় গুলোর উপরে আমাদেরকে সঠিক একটা জ্ঞান প্রদান করে থাকে অডিট বিশ্লেষকরা।

 

তাই এসইওর ক্ষেত্রেও এর ভিন্নতা ভিন্ন নয়। একটা ওয়েবসাইট একটা ব্যবসা। এখান থেকে অনেক রেভিনিউ আসতে পারে আপনি একটা ওয়েবসাইটের মাধ্যমে মিলিয়ন বিলিয়নের মালিক হতে পারেন ফেসবুকে একটা ওয়েবসাইট টুইটার একটা ওয়েবসাইট এগুলো এমনভাবে সাজানো আমাদের মনে হবে না যেটা আমরা একটা ওয়েবসাইট ব্যবহার করছি। এবং এর ইন্টারফেস এত সুন্দর ভাবে সাজানো গোছানো এবং পরিপাটি যার কারনে প্রতিনিয়ত এর গ্রহণযোগ্যতা আমাদের কাছে বেড়ে চলেছে।

 

তারা হয়তো একদিন এই জিনিসগুলো করতে পারেনি তাদের অনেক সময় লেগেছে। কি কি প্রয়োজন কি কি ঘাটতি আছে কি করলে ভালো হবে। এসব গুলো তারা এনালাইসিস এর মাধ্যমে বা অডিট এর মাধ্যমে আইডেন্টিফাই করার চেষ্টা করেছে। এবং ওই জিনিস গুলোর উপরে বেশি নজরদারি করেছে।

 

অডিট  করালে আসলে লাভ কি হয়

মূলত একটা ওয়েবসাইটে অডিট করালে। আমাদের কি কি অসুবিধা গুলো আছে। আমাদের কম্পিটিটরদের সাইটে কি কি আছে। কি বিষয়গুলো ইমপ্রুভমেন্ট করার প্রয়োজন আমার গুগোল ব্যাংকিং ফেক্টর গুলো ঠিকঠাক ভাবে কাজ করছে কিনা সেগুলো পর্যালোচনা করা। অনেক কিছুই আছে যা আবার টেকনিক্যাল অডিট এর ভিতরে আসে। সেগুলো পর্যালোচনা করা এবং পর্যালোচনা করার মাধ্যমে কী কী ভুল গুলো আছে সেগুলো খুজে বের করা এবং ইমপ্রেস করা।

 

একটা জিনিস মাথায় রাখা দরকার একটা জিনিস যখন প্রতিনিয়ত ইমপ্রেস করা হবে। তখন তার গ্রহণযোগ্যতা আস্তে আস্তে বাড়বে। এবং গুগলের চোখেও ভালো অবস্থানে যাওয়া যাবে। যার ফলে দেখা যাবে আমাদের ওয়েবসাইট গুলো ইউজার ফ্রেন্ডলি এবং গুগোল ফ্রেন্ডলি হয়ে উঠবে যেটা সব ওয়েবসাইট  মালিক ই চায়।

 

এসইও অডিট মূলত একটা চলমান প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার সাইটের প্রতিনিয়ত ও কি কি আপডেট প্রয়োজন সে বিষয়গুলো জানতে পারবেন। আপনার কম্পিটিটরদের সাইটের মাধ্যমে তাদের সাইটে কি কি আছে। সে বিষয়গুলো আপনার সাইডে ইম্প্লেমেন্ট করার মাধ্যমে আপনার  সাইট কিভাবে ইমপ্রুভমেন্ট করা যায়সে বিষয়ে জানা যায়। উপ খুঁটিনাটি আরো অনেক বিষয় আছে যেগুলো জানার মাধ্যমে আপনি আপনার সাইটকে আরো বেশী লাভবান করতে পারেন। তাইত এটি এত গুরুত্বপূর্ণ।