বিশ্বের সেরা ১০  সার্চ ইঞ্জিন
Digital Marketing

জানেন কি বিশ্বের সেরা ১০ সার্চ ইঞ্জিনের ভেতর কে কে আছে?

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করে থাকি তাদের অনেকেই গুগলের সাথে ভালোভাবে পরিচিত ইন্টারনেট বলতে অনেকেই গুগলকে বুঝে থাকেন। গুগল ছাড়াও আর যে কোন সার্চ ইঞ্জিন আছে। তা হয়ত আনেকেরি অজানা। আজ আমরা বিশ্বের সেরা ১০  সার্চ ইঞ্জিন নিয়ে কথা বলব। যেগুলো অনেক জনপ্রিয়  এবং অনেক ব্যবহার করে থাকে।

 

১। গুগোল

 

গুগোল কে বলা হয় সমস্ত ইন্টারনেট ইউজার এর হর্তাকর্তা হিসেবে কেরান বেশিরভাগ মানুষ কোন কিছু খুঁজতে সবার প্রথমে গুগোল কে প্রাধান্য দেয় বেশি। এক পরিসংখ্যানে দেখা যায় বিশ্বের সমস্ত ইন্টারনেট ইউজার এর ভিতর ৭৩%  ব্যবহারকারী গুগোল ব্যবহার করে থাকে এবং তাদের প্রথম পছন্দ হচ্ছে গুগোল । netmarketshare report (November 2018) তাদের রিপোর্টে গুগল কে সর্ব প্রথম স্থান দেয়া হয়েছে।  এবং অন্য দিক চিন্তা করতে গেলে মোবাইল এবং ট্যাবলেট ভিতরে ৮১% ব্যবহারকারী গুগোল ব্যবহার করে থাকে। যা ইন্টারনেট ব্যাবহারের দিক থেকে সবার প্রথম।

 

২। বিং

 

দ্বিতীয় স্থানে অবস্থান করছে  মাইক্রোসফট এর সার্চ ইঞ্জিন বা মাইক্রোসফট এর প্রোডাক্ট বলতে পারি। যাদের পরিষেবায় মোট ইন্টারনেট ইউজার ১০% তাদের দখলে এবং তারা খুবই ধীরে সুস্থে লাগাচ্ছে এবং অনেকেরই গুগোল এর পরে ওয়েব ব্রাউজারের পছন্দের তালিকা অবস্থান করে। এইজন্য বিং এখন অনেকটাই গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিন।

 

৩। ইয়াহু

 

ইয়াহু হচ্ছে অন্যতম এক ইমেইল প্রোভাইডার সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং ইয়াহু ইন্টারনেট ইউজার এর দিক থেকে তৃতীয় অবস্থানে অবস্থান করছেন এবং তাদের মোট  ইন্টারনেট ইউজার সংখ্যা হচ্ছে ৩.৯০% এবং ইয়াহু মার্কিন যুক্তরাষ্ট্রের ফায়ারফক্স ব্রাউজারের ডিফল্ট সার্চ ইঞ্জিন (২০১৪ সাল থেকে)

 

৪। আস্ক

 

পূর্বে জিভস নামে পরিচিত, Ask.com অনুসন্ধান ভাগের প্রায় 0.৪২% পেয়েছে। ASK একটি প্রশ্ন / উত্তর ফর্ম্যাটের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। যেখানে  বেশিরভাগ প্রশ্ন অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা দেওয়া হয় বা পোলে আকারে হয়। এটিতে সাধারণ অনুসন্ধান কার্যকারিতা রয়েছে। যা আনেকটা আকর্ষণীয়।

 

৫। এওলঃ

 

ইন্টারনেট ইউজার এর দিক থেকে  এওল অবস্থান পঞ্চম ইন্টারনেট ইউজারের সংখ্যা ০.০৬% ব্যবহারের দিক থেকে এটি ৬ নম্বর অবস্থান করছে। এওল এর কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে  engadget.com, techchrunch.com and the huffingtonpost.com. যারা খুবই জনপ্রিয় তাই এই দিক থেকে এওল আনেকের কাছে পরিচিত । তাদের পুরাতন সেবা প্রদানের মাধ্যমে।

 

৬. বাইদুঃ

 

বাইদু প্রতিষ্ঠিত হয় ২০০০ সালে  এবং এটি মূলত চায়নার প্রতিষ্ঠিত । উইকিপিডিয়ার মতে বাইদুর  গ্রাহক সংখ্যা এখন অনেক বৃদ্ধি পাচ্ছে। এবং প্রতিমাসে বিলিয়ান অনুসন্ধানী প্রশ্ন সরবরাহ করছে। সম্প্রতি এটি অ্যালেক্সা রেংকিংযে ৪ নম্বর অবস্থানে আছে ।

 

৭. উলফ্রমআলফাঃ

 

উলফ্রমআলফা অন্য সব সার্চ ইঞ্জিন থেকে একটু ভিন্ন। তারা এটি একটি কম্পিউটেশনাল জ্ঞান ইঞ্জিন হিসাবে কাজ করে যা আপনাকে অনেকগুলি বিষয়ের জন্য ওপর জ্ঞান এবং তথ্য সরবরাহ করতে পারে। এটি সমস্ত ধরণের গণনা করতে পারে, তাই এর বিসেস ক্ষমতার কারনে এটি আছে  সপ্তম অবস্থানে ।

 

৮। ডাকডাকগোঃ

 

ডাকডাকগো ট্রাফিক পরিসংখ্যান অনুযায়ী ২০১৮ সালে ডিসেম্বর মাসে প্রতিদিন ৩০ মিলিয়ন অনুসন্ধানকারির অনুসন্ধান পরিবেশন করে থাকে। এটির একটি পরিষ্কার ইন্টারফেস আছে। এটি ব্যবহারকারীদের ট্র্যাক করে না। দুর্দান্ত পারফরম্যান্সের কারণে এটি অষ্টম অবস্থানে অবস্থান করছে এবং এর বর্তমান  ইউজার সংখ্যা ০.২৪%। এবং ডাকডাকগো সম্প্রতি ভালো একটা অবস্থান করে নিচ্ছে এবং ভবিষ্যতে এটি আরও ভালো অবস্থানে জাবার সম্ভাবনা আছে।

 

৯। ইন্টারনেট আর্কাইভঃ

 

ইন্টারনেট আর্কাইভ ইন্টারনেট সংরক্ষণাগার অনুসন্ধানি একটি ইঞ্জিন। আপনি যেকোনো ওয়েব সাইট দেখতে বা  জানতে এটি ব্যবহার করতে পারেন। আপনি যদি কোনও ডোমেনের ইতিহাস সন্ধান করতে চান এবং এটি বছরের মধ্যে কীভাবে পরিবর্তিত হয়েছে তা পরীক্ষা করে দেখতে পারেন এই সাইটে। এটি খুব সহজেই আপনাকে দেখাতে পারে  ইন্টারনেট আর্কাইভ।

 

১০। ইয়ানডেক্সঃ

 

এটি মূলত রাশিয়ান একটি সার্চ ইঞ্জিন। এবং রাশিয়ার বৃহত্তম অনুসন্ধান ইঞ্জিন হিসেবে কাজ করে যা  রাশিয়ার বাজারে ৬৫% পরিষেবা প্রদান করে থাকে। ইয়ান্ডেক্স একটি প্রযুক্তি পরিচালনা কোম্পানি হিসেবে নিজেকে উপস্থাপন করে।  এবং আলেক্সা রেংকিং এর ভিত্তিতে বিশ্বের ৩০ টি জনপ্রিয় ওয়েবসাইট এর ভিতরে এটি একটি ।

 

মূলত আমরা যারা ইন্টারনেট ব্যবহার করে থাকি। তারা সচরাচর গুগোল ইয়াহু বা  মজিলা বা বিং ব্যবহার করে থাকে। অনেকেরই এর বাহিরে সার্চ ইঞ্জিন সম্পর্কে তেমন কোন ধারণা না থাকায় আমরা এর সাথে পরিচিত নয়। তাই এদের নাম শুনলে আমরা বুঝতে পারি না  যে এরাও একটা জনপ্রিয় সার্চ ইঞ্জিন।