ফটোশপ জানাটা কতটা জরুরি
Graphics & Design

ফটোশপ জানাটা কতটা জরুরি

আপনি যদি অনলাইন মার্কেটিং  অথবা ডিজিটাল মার্কেটিং প্লাটফর্মে কাজ করেন তাহলে ফটোশপ জানাটা আপনার জন্য  কতটুকু জরুরী। আমরা মূলত ডিজিটাল মার্কেটিং  প্লাটফর্মে অনেক বিষয়ের উপর কাজ করি। অনেক বিষয়ের উপর কন্টেন দিয়ে থাকি। একেক জন একেক ভাবে তাদের মতামতকে উপস্থাপন করে থাকে। তাদের পোস্ট দিয়ে থাকে তাদের আটিকেল পাবলিশ করে থাকে। একে বারে ইউনিক ভাবে।

 

আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে একটা ভালো কনটেন উপস্থাপনের মাধ্যমে শ্রোতা-দর্শকদের দৃষ্টি আকর্ষণ করা সে ক্ষেত্রে একটা কনটেন্ট এর ভিতর কিছু ছবি থাকা বা একাট ফিচার ছবি থাকাতে  ওই কনটেন্ট আরো বেশি আই কেচি বা দৃষ্টিনন্দন দেখায়।  এজন্য আর্টিকেল কে একটা ওয়েবসাইটে কিং বলা হয়্য।আর ছবি কে বলা হয় কুইন। একটা রাজ্য যেমন কিং আর কুইন ছাড়া চলতে পারে না ঠিক তেমনি একটা কমেন্ট এর ভেতর আই কেচি ফটো ছাড়া দেখতে অনেকটা দৃষ্টিনন্দন লাগেনা। সে কারণে একটা কনটেন্টে ভেতর ছবির গুরুত্ব অনেক ব্যাপক। একটা ছবি আনেক সময় আকজন ভিজিটরকে আটিকেলের উপর বা কোন পোস্টের উপর বেসি সময় ধরে রাখতে সক্ষম। সে জন্য ছবির গুরুত্ব আনেক বেসি।

 

আপনারা হয়তো জানেন কপিরাইট ইস্যু নামে একটা ইস্যু প্রচলিত আছে আমাদের ডিজিটাল  প্লাটফর্মে। যেখানে আপনি চাইলেই অন্যের কিছু আপনার বলে চালিয়ে দিতে পারেন না সে ক্ষেত্রে কপিরাইট ইস্যু ক্লেম আপনার সাইটকে আপনার চ্যানেলকে বা আপনার পোস্টকে ডিজেবল করে দিতে পারে গুগল থেকে বিং থেকে ও  অন্যান্য ডিজিটাল প্লাটফর্ম থেকে আপনাকে ব্যান করে দিতে পারে।

 

আপনি যদি ফটো ইডিটিং জানেন তাহলে খুব সহজে আপনি একটা ছবিকে এডিট করে আপনার নিজের মতো করে তৈরি করতে পারেন সে ক্ষেত্রে উক্ত ফটোটি কোন কপিরাইট ক্লেইম এর আওতায় পড়বে না। এবং আপনি পুরোপুরি কপিরাইটমুক্ত ভাবে আপনার ছবিগুলো আপলোড করতে পারবেন।

 

যারা মূলত অনলাইন  প্লাটফর্মে কাজ করে তা ঠিক বলতে পারে একটা ছবির গুরুত্ব কতখানি।অনেক সময় একটা কাঙ্ক্ষিত ছবির জন্য আপনার সাইট তৈরি করা অসম্ভব হয়ে যায়। এজন্যই অনেকে দেখা যায় গ্রাফিক ডিজাইনারদের হায়ার করে থাকে। সে ক্ষেত্রে খুবই কম পরিশ্রমের মাধ্যমে খুব ভালো ভালো ছবি আপনি ইউনিক ভাবে গ্রাফিক ডিজাইনারের দিয়ে করিয়ে নিতে পারবেন।

 

সর্বোপরি আপনি যদি ফটোশপ সফটওয়্যার ইউজ করতে জানেন তাহলে  খুবই কম সময়ের ভিতর আপনার চাহিদা মাফিক ছবি আপনি তৈরি করে নিতে পারেন আপনার নিজের মত করে। সে ক্ষেত্রে আপনি ছবিটি পুরোপুরি ইউনিক থাকছে। সবচাইতে যে বিষয়টা বেসি ভাল দায়ক সেটি হচ্ছে কপিরাইটমুক্ত থাকছে। তাই ফটোশপ সফটওয়্যার ইউজ করতে  জানাটা ডিজিটাল প্লাটফর্মে অনেকটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এবং অনেক ক্ষেত্রে এটা আপনার কষ্ট মিনিমাইজ করতেও ভালো একটা  মাধ্যম হিসেবে আপনি টাকা কে সাশ্রয় করতে পারে