graphics
Graphics & Design

ফ্রিল্যান্সিং পেশা হিসেবে গ্রাফিক ডিজাইন কেমন?

ফ্রিল্যান্সিং পেশার ভিতর অনেক পেশা আছে তবে সব পেশা এক রকম বা সোমান নয়। এদের ভেতর কিছু ভিন্নতা আছে। কাজের বৈচিত্রের হরেক রকম ভিন্নতা আছে এদের ভেতর।  হরেক রকম বৈচিত্রতা থাকার ফলে এদের কাজের মূল্যায়ন ও এক এক রকম হয়ে থাকে। আজ আমরা জানবো পেশা হিসেবে গ্রাফিক ডিজাইনার কেমন।

গ্রাফিক ডিজাইন কি?

খুব ছোট করে বলতে গেলে গ্রাফিক ডিজাইনিং এমন একটা মাধ্যম যার মাধ্যমে একটা বিষয়কে ভাবে উপস্থাপন করা। এর মাধ্যমে সুন্দর শৈল্পিকভাবে নিজের কাজকে তুলে ধরা। গ্রাফিক্স এমন একটা মাধ্যম। যার মাধ্যমে আমরা খুব সহজে আকর্ষণীয় ডিজাইন তৈরি করতে সক্ষম হই। মানব মনে দৃষ্টি আকর্ষণ করতে ও মনে প্রভাব ফেলতে সহযোগিতা করে থাকে এই ডিজাইন।

গ্রাফিক ডিজাইনার কাজের ক্ষেত্র কি ধরনের হয়ে থাকে

 

লোগো ডিজাইন
ফটো এডিটিং
ব্যাকগ্রাউন্ড রিমুভ
বুক কভার ডিজাইন
টি শার্ট ডিজাইন
ভিজিটিং কার্ড ডিজাইন
ই-বুক ডিজাইন
ফ্লায়ার ডিজাইন

মূলত একজন গ্রাফিক ডিজাইনারের কাজের ক্ষেত্র অনেক বিস্তার হয়ে থাকে এবং কাজের ভিন্নতাও ব্যাপক হয়ে থাকে। যে কেউ একটা সেক্টরে ভালো করার মাধ্যমেই তার ক্যারিয়ার কে প্রতিষ্ঠিত করতে পারে। তবে একটা বিষয় হচ্ছে একটা কাজের সাথে আরেকটা কাজের রিলেশন থাকে তাই কেউ যদি সকল বিষয় উপর বা দু তিনটা বিষয়ের উপর ভালো জ্ঞান অর্জন করে ডিজাইনের উপর তাহলে সে ভালো করতে পারে। বিশেষ করে যে গুল রিলেভেন্ট যাদের সাথে ভাল ভাবে মিলা আছে। সেই কাজ গুল সিখে রাখা ভাল। এক্সপাট লেভেলের কাজের জন্য আপানি যে এক্সপাট সেটি প্রমানিত হয়। আরা আপনার কাজের চাহিদা আর বেসি বারে। আর সাথে বারে বায়ারের আস্তা।

 

আপনি আইকন বানিয়ে আনেক ডিজাইনার সাইট আছে সেখানে বেচতে পারন। পারেন লোগবানিয়ে রাখতে বিভিন্ন সাইটে তাদের পছন্দ হলে তার আপনার কাছ থকে নিতে পারে। চাইলে আপনি টি সাট ডিজাইন করেতে পারেন আপনি টি সাট ডিজাইনের মাধ্যমে ও সেলের মাধ্যমে আনকে টাকা ইনকাম করতে পারেন। আপন ফ্রিল্যান্সিং গ্রাফিক্স ডিজাইনিং হিসেবে আনেক কাজ করতে পারেন আপনার চাহিদা মতন।

ফ্রিল্যান্সিং পেশা হিসেবে গ্রাফিক ডিজাইন কেমন

যারা মূলত ডিজাইনার তারা একটু স্বাধীনচেতা হয়ে থাকে। কেননা এখানে সৃষ্টিশীল কাজ নিয়ে কথা হয়। তাই ফ্রিল্যান্সিং পেশা হিসেবে গ্রাফিক ডিজাইনিং একটি ভাল পেশা হতে পারে আপনার জন্য। কারণ আপনি এখানে কোন কিছু সৃষ্টি করতে পারেন। অনেক সময় দেখা যায় একটা সৃষ্টি  দাম আনেক বেশি হতে পারে আসলে এটা নির্ভর করে আপনার সৃষ্টি কর্মের উপর

গ্রাফিক্স ডিজাইন আসলে এমন একটা সিজনসিল কজ এখানে আপনি একাট নতুন জিনিস সৃষ্টি করতে পারেন। আর তাই এই কাজকে আনেক পছন্দ করে তাবে আগেকার ডিজাইনের কাজছিল একটু ভিন্য যেমন আগেকার মানুষ হাতে গরে বা কাঠে খোদাই করে আনেক কিছু বানাত। কিন্তু একন সময় পালটেছে এখন আপনি কম্পিউটারে চাইলেই খুব সহজে একাট ডিজাইন করতে পারেন। এটা আপনার সময়কে আনকে সাশ্রয় করে আর যার মাধ্যমে আপনি আপনার কাজকে আর বেসি উপরে উঠাতে পারবেন। তাই দিন দিন আনেকে এই পেসার দিকে ঝুঁকছে। পেসা হিসেবে বেছেনিয়েছে এই সেক্টরকে।