title making
Digital Marketing Writing & Translation

ভাল টাইটেল বানান আপনার সাইটের জন্য কটাত জরুরি?

মূলত আমরা টাইটেল কেন বানাই, তাকি আমরা জানি। আগে আমাদের জানতে হবে টাইটেল আসলে আমরা কিসের জন্য বানাই। কেননা টাইটেল হচ্ছে আপনার সাইটের প্রথম প্রবেস পথ। এখন আপনার প্রবেস পথ দেখে আনেকের কাছে যদি বোধগম্য না হয়।  তাহলে বুঝতে হবে আপনার টাইটেল বানানতে গালতি হোগায়ি। আপনি ভুল করেছেন।

টাইটেল কেন দরকার।

আসলে টাইটেলকে আপনার সাইটের মাথাও বলতে পারেন। আপনার মাথাই যদি না থাকে তাহলে দেখবেন যে আপনার পুর শরীরের অস্তিত্ব বোঝা একটু কষ্ট হয়ে যাবে। কেনান আপনার সাইটের মূল বিষয়টা মিসিং হয়ে আছে। এখন আপানি google এর ফাস্ট পেজে রেং করে বসে আছেন কিন্তু দেখা গেল আপনার টাইটেল কার কাছে বোধগম্য হচ্ছে না। তার মানে আপনার সাইটের টাইটেল সটীক না তাই google মামা আপনাকে বেশিদিন আর রেংকে রাখবে না। এর কারন (কিলিক থুরুর) কমের কারনে। (যার ক্লিক থুরু) বেসি সে আস্তে আস্তে আগে আসবে এটাই সাভাবিক। একদিনে নেতা হবা যায় না আস্তে আস্তে স্থান করেতে হয় কিন্তু।

ভাল টাইটেল কি ভাবে বানাব।

এখন আনেকের মনে প্রশ্ন আস্তে পারে ভাল টাইটেল কি ভাবে বানাব। এর উদাহারন হিসেবে আমরা আমাদের পত্রিকা গুলকে দেখতে পারি। কেনানা তারা কি সুন্দর ভাবে তাদের টাইটেল গুলকে সাজায় দেখলেই মনে হয় কি সুন্দর না হবে খবরটা। মানুষের মনে আগ্রহ জাগায় এটাই হচ্ছে আসলে টাইটেলের মেজিক। কারন আপনি যদি সিনেমা দেখে থাকেন তাহলে দেখেছে আনেক সময় হকারা পত্রিকার খবর এর উল্লেখ করে পরতে থাকে এতে করে আনেকের আগ্রহ তৈরি হয় খবর পরতে। যেমন ধরেন। হাসিনার ১০ দিন, হাসিনার ১০ দিন, আবসেসে চলে গেল। সামনের মাসে গুগলের চমক । আসলে এই টাইটেল গুল দেখলে আনেকেরি আগ্রহ জাগে আপনার সাইটে দেখার জন্য আরে আসল খবটা কি একটু দেখিত। এখন আপনি বোলতে পারেন এটাত কোন SEO রেংকিং ফ্যাক্টর না। না ঠিক আছে তবে আনেকের কাছে এটা আনেক বড় কিছু। কেনা না এটা আপনার সাইটকে রিপ্রেজেন্ট করে। আপনার মূল কথা গুলির ভাব বুঝিয়ে দেয় । আপনার লেখাটা আসলে কিসের উপরে। আপনি কি চান আপনার আসলে কি দরকার। এই বিষয় গুলোর ভাব প্রকাশ করে আপনার ভাল টাইটেলে। তাই ভাল টাইটেল বানাতে হলে আপনাকে এইটু কৌশলী হতে হবে।

টাইটেল কেমন হওয়া উচিত।

আপনার স্বাধীনতা আছে আপনি চাইলে আনেক বড় করতে পারেন আপনার টাইটেন তবে ৫০- ৬০ কেরক্টার হচ্ছে আপনার লিমিট এর উপরে আপনি যদি যান তাহলে google সারস পেজে আপনার টাইটেলে ইলিপছিস সো করাবে মানে (……) দেখাবে। তার মানে কি আছে আরে আপনি বুঝতে অক্ষম হবেন । আপনি যদি বাকি কিছু দেখতে চান তাহলে আপনাকে সাইটে ডুকতে হবে। তাই ইক্সপাট ভাইজান দের পরামর্ষ হচ্ছে। আপনি পারতি পক্ষে আপনার সাইটের টাইটেল ছোট রাখেন এতে যারা আপনার সাইটে আসবে তারা আপনার টাইটেল দেখে মনে রাখতে পারবে। তাই আরাক বার ডোকার আগ্রহ থাকলে সে সরাসরি টাইটেল দিয়ে সরা সরি ঢুকে যেতে পারব আপনার সাইটে। তবে এখানে খেয়াল রাখতে হবে যে টাইটেলে যাতে আপানার কিওয়াডটা প্রথম দিকে থাকে।

প্রথম আমরা যারা আটিকেল লেখি তারা একটা উদ্দেস্য নিয়ে লেখি। কিসের উপরে লেখাটা হবে সেটা আমার নির্ধারণ করি তার পর লিখি। আসলে তাই টাইটেল ঠিক করাটা আমাদের কাছে আনেক জরুরী বিষয়। টাইটেল মানে আপানার সাইটের উদ্দেস। আপানার উদ্দেস যদি কিলিয়ার না থাকে তাহলে দেখাযাবে যে আপনি কি লিখছেন কেন লিখছেন সে বিষয়ের উপর আপনি লিখতে পারবেন না। আর গুগল সরস রেজাল পেজে সর্ব প্রথম কিন্তু আপনার এই টাইটে সো করে। তাই ভাল টাইটেল আপনাকে ভাল ভিজিটর দিতে পারে। আপনিত আপনার মেহেমানকে আগে ঘড়ে নিয়াআসেন তার পর না হয় দেখাযাবে আপনি তাকে কি দিয়ে আদর আপ্পায়ন করেন।