মানি কন্টেন্ট বানাম ইনফো কন্টেন্ট
Writing & Translation

মানি কন্টেন্ট  বানাম ইনফো কন্টেন্ট

 

আমরা প্রায়সি দেখে থাকি বা যখন কোন সাইট ভিজিট করি তখন তাদের  ওয়েব সাইটে  আমার যে আটিকেল গুল পরি তাদের কিছু ভিন্নতা আছে। আনেকে যারা বুঝে তারাত জানেন হয়ত এই বিষয়ে যাই হোম আমি ধরে নিচ্ছি আপনি এই বিষয়ে জানেন না। তাই আজ আমরা মানি ও ইনফো আটিকেলের বিষয় কিছু আলোচনা করব যাতে আমার সহজে বুঝতে পারি কোনটা ইনফো আর কোনটা মানি আটিকেল। তাই আজ আমরা জানব এই দুটি বিষয় নিয়ে। এবং এদের বিশিষ্ট নিয়ে।

 

মানি কন্টেন্ট আসলে কী?

 

মূলত যে সকল কন্টেন্ট থেকে আমরা  গ্রাহক বা আমার রিডার দের কে আগ্রহি করি কোন কিছু কিনার বা কোন আফার দিয়ে থাকি সে সকল কন্টেন্ট গুলিকে আমরা মানি কন্টেন্ট বলে থাকি। এটা মূলত একটা সাইটেড় জন্য আনকে গুরুত্ব পুণ্য কেননা টাকা বলে কথা। আর  তারা তাদের সাইটকে ডেভোলপ করে ঠিক ওই ভাবে। কেন না তারা তাদের সাইট গুলিতে বেসি জোর দিয়ে থাকে ওই পেজ গুলিতে যেগুলোর জন্য তারা এফিলিয়েট বা কোন কিছু প্রমোট করে থাকে। আমাদের রিডার দের কথা চিন্তা করে দেখলে তার কিন্তু এখন সুধু পরতেই আসে না। আনলাইনে কেনাকাটা করতে আসে। এখন আনেক প্রতিষ্ঠান আছে যারা আন নাইনে আনেক জনপ্রিয় যেমন এমাজান, আলিবাবা, ইবে, ক্লিক বেংক, জেভিজু ইত্যাদি থেকে। এখন যাখন একটা গ্রাহক এমন কিছু খুজছে তাহলে সেটি আমাদের সাইটে দিতে দোস কি। তাইত দিন দিন মানি কন্টেন্টের বিষয় জোর পাচ্ছে। এবং মানুষ আগ্র বোধ করছে কেন না খুব কম সময়ে তার রিভিউ আটিকেল দেখে একটা প্রডাক্ট সিলেকশন করতে পারছে। এতে ক্রেতা ও উপক্রিত হচ্ছে।

 

মানি কন্টেন্টের সুভিধা আসুবিধা

 

মানি কন্টেন্টের আনেক সুভিদা আছে আবার তেমনি আসুবিধা আছে। যেমন মানি কন্টেন্টে কম্পিটিশন আনেক বেসি কেননা সবাই চায় মানি কন্টেন্টে রেংক করতে। কেননা এখান থেকে মানি জেনারেট হয় সরাসরি। তাই আনেকের কাছেই এটি পছন্দের। একে গুগলের বা বিং বা ইয়াগু পেজে রেং করাতে হলে আনেক কষ্ট করতে হয়। লিং বিল্ডিং করতে হয় প্রচুর। দেন সেটি রেং করে। তাই এই ধরনের আটিকেলে কম্পিটিশন একটু বেসি। তবে যতোই খাটনি থাক গুগলের চোখে এটি কিন্তু আতোটা ভাল না। কেন সে গুগলকে বেবহার করছে। তাই গুগলের চোখে এই মানি আটিকেল গুলির ধরন একটু হলেও ভিন্য। আমার সবাই জানি গুগল হচ্ছে ইনফরমেসনের ক্ষনি। তাই গুলন চায় ইনফো ধরনের আটিকেল গুল বেসি বেসি পাবলিশ হোক। হে মানি কন্টেন্ট ও কিন্তু এক ধরনের ইনফরমেশন সেয়ার করে প্রডাক্টের তবে এই পেজ গুলি গুগ্লকে মেনুপুলেট করার চেস্টা করে। তাই গুগলের চোখে এই আটিকেল গুলোর ধারন একটু ভিন্য হয়ে থাকে।

 

ইনফো কন্টেন কী?

 

আমার ইনফো কন্টেন্ট কি এই বিষয় আলোচনা করার আগে যেনে আসি ইনফো কন্টেন্ট বোঝার উপায় গুলি কি। মূলত মানুষ যখন কোন কিছুর উওর জানতে চায়। how, what, when, ইত্যদিয়ে তখন আমরা এই সব আটিকেল গুলিকে ইনফো আটি কেল বোলতে পারি। এটা মূলত আপনাকে কোন কিছু জানার জন্য আপনাকে সহযোগিতা করে। যেমন আমি কি ভাবে ঢকায় যাব। আজকের আবহাওয়া কেমন যাবে ইত্যাদি এর মাধ্যমে মানুষ মূলত প্রশ্ন করে উওর জানতে চায় সারস ইঞ্জিনের কাছে। যাস্ট সুধু ইনফরমেশন জানার জন্য সারস করা হয়। এবং এর জন্য গুগলকে মেনুপুলেট করাও হয় না তেমন। তাই গুগল এই সকল কন্টেন্টেকে খুব ভালবাসে আর এই সকল কন্টেন্ট গুলিকে মেনুপুলেট করা হয় খুব কম নেচারলি রেং করে তাই এদের চাহিদাও বেসি সারস ইঞ্জিনের কাছে। এবং মানুষ আনেক  খোজে এই আটিকেল গুলি।

 

ইনফো কন্টেন্টের সুভিধা আসুবিধা

 

এই কন্টেন্টের সুভিদা আনকে সারস ইঞ্জিন একে ভাল চোখে দেখে। সহজে রেংক করা যায়। গুগল এডসেন্সের জন্য ভাল। কেনান গুগলও কিছু টাকা করি কামাইতে পারে। না হলে তারা আবার চলবে কি ভবে। আনেকে মনে করে এই কন্টেন গুলি আহেতুম যামেলা সব যদি মানি কন্টেন্ট দেয় যেত তাহলে এই গুলোর আর দরকার থাকত না। সবাইনা ভাই আমি কিন্তু আপনাকে বলি নাই। ওন্য ভাইদের বলছি কেন না আনেকেরই ধারনা মানি আটিকেলে লাভ বেসি তাই আনেকে ইনফো আটিকেল দিতে চায়না তাদের সাইটে পারলে পুর সব আটিকেলি মানি আটিকেল দিয়ে রেং করাতে চায়। এই আটিকেল যারা লেখে তাদার দাম ও আনেকটা তুলনা মূলক কম। কেনা না তারা ইনফো আটিকেল লেখে মাত্র। তার রিভিউ লেখে না তাই এই আরকি। আনেকে আবার দেয়ার জন্য দিয়ে থাকি ভাই। পিঠের চামরা বাচাবার জন্য। কেন না সরস ইঞ্জিন পেজে ইনফো আর রিভিও এর  একটা সমতা আখাটা জরুরী। ইনফো আটিকেল দিয়ে রিডার দের উপকার করার মাধ্যমে আপনি চাইলে আপনার আথরিটি গ্রো করতে পারেন আনায়াসে। গুগল এডসেন্স থেকে মানি জেনারেট করতে পারেন।

 

আসলেই এদের ভিতর কিছুটা বেবধান আছে না নাই সেটা নিয় আনেকর ভিতর বাক বিতর্ক আছে। এক্সপাট দের মতে একটা সাইটে যদি আমরা খালি মানি আটিকেল দেই এবং রেং করানোর জন্য আনেক আনেক লিংক দিয়ে থাকি। তাহলে সারস ইঞ্জিনকে মেনুপুলেট করার কারনে পেনাল্টি খেতে পারি আমরা। তাই ৭০- ৩০ আনেক আরাব বলে ৮০-২০ ইনফো আর মানি কম্বিনেশন রাখলে  আপনার সাইট নেচারাল দেখাবে। গুগল পেনাল্টি থেকে বাচার জন্য। আবার আনেকের আভিমত ইনফো আটিকেল গুল ভাল তাই তারা এই দিকে নজর দেয় বেসি। নেচারালি আপনি যদি লংটারম মেথড এর কথা চিন্তা করেন তাহলে ইনফো আপনাকে ভালহেল্প করতে পারে। কেন না  যখন একজন রিডার ফ্রি মেঠডে গিয়ে আপনার সাইটে ভাল ইনফরমেশন পাবে যা তার দরকার। তখন সে চিন্তা করবে তার মানি কন্টেন্ট টেন্টেও তাহলে আস্থা রাখতে পারি। আসলে এট হচ্ছে আথ্রিরিটি গেইন করা। মানুষের কাছ সারস ইঞ্জিনের  কাছে। আর আপনি যদি একবার তা পারেন তাহলে আর কথাই নাই আপনি ভাল করবেন। আর যদি আপনার চিন্তা থাকে মানুষকে রিভিও আটিকেল দিয়ে হেল্প করা সেটিও খারাপ না।